আত্মহত্যা করতে চেয়েছিলেন এ আর রহমান!

Spread the love

বলিউডের সংগীত অঙ্গনের প্রাণ পুরুষ তিনি। যখন তাকে নিয়ে এমন সংবাদ প্রকাশ পাবে চমকে উঠাটাই স্বাভাবিক। তবে অস্বাভাবিক হলেও ঘটনাটি কিন্তু সত্য। উপমহাদেশের এই প্রখ্যাত সংগীত পরিচালক নিজেই এ তথ্য জানিয়েছেন। হলিউডের ‘স্লামডগ মিলিওনিয়ার’ সিনেমাতে অসাধারন সংগীতায়োজনের জন্য অস্কার পেয়েছেন এ আর রহমান। সংগীত ক্যারিয়ারে তার এটি সেরা স্বীকৃতি।

অথচ এই এ আর রহমানই মাত্র ২৫ বছর বয়সেই চেয়েছিলেন নিজের জীবন থেকে মুক্তি নিতে। তিনি জানান, ‘২৫ বছর বয়সে আমার বাবা মারা যান। তার মৃত্যুর পর কিভাবে ঘুরে দাঁড়াতে হয় আমি বুঝতে পারিনি। তখন একসময় চেয়েছিলাম আমি নিজেও চলে যাই বাবার কাছে। বেঁচে থাকার মতো কোনো কারণ ছিলো না আমার কাছে। এমনই হতাশ ছিলাম।’ রহমান আরও বলেন, ‘শুধু তাই নয়, আমি আমার জীবনে ১২ থেকে ২২ বছরের মধ্যেই সব করে ফেলেছিলাম।

দৈনন্দিন জীবন যাপনে তাই অনীহা চলে এসেছিলো।’ উল্লেখ্য, সেই পরিস্থিতি থেকে শুধু গানের মাধ্যমেই ভাগ্য পাল্টে ফেলেন এই কিংবদন্তি। ধর্মান্তরিত হন তিনি। পরবর্তীতে দিলীপ কুমার থেকে নাম বদলে হয়ে যান এ আর রহমান। তারপর থেকেই জীবনে নতুন অধ্যায় শুরু হয় তার। ১৯৯২ সালে ‘রোজা’ সিনেমার সংগীত পরিচালনা মাধ্যমে বলিউডে অভিষেক হয় এই গুনি শিল্পীর। এরপর থেকে ভক্তদের উপহার দিয়ে গিয়েছেন একের পর এক কালজয়ী গান।