বঙ্গবন্ধুর বায়োপিক: বিভিন্ন চরিত্রে চূড়ান্ত হলেন যারা (ভিডিও)

Spread the love

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণ করছেন বলিউড নির্মাতা শ্যাম বেনেগাল। যদিও এটি পুরনো খবর। তবে নতুন খবর হচ্ছে, এখন চলছে সিনেমাটির জন্য শিল্পী বাছাই প্রক্রিয়া। ইতিমধ্যে নানা বিষয়ে সিদ্ধান্ত হয়ে গেছে। নির্বাচিত হয়েছেন শিল্পী কলাকৌশলি। এই বায়োপিকে বঙ্গবন্ধুর মা সায়রা বানুর চরিত্রে কাজ করার বিষয়ে চূড়ান্ত হয়েছেন দেশের অন্যতম জ্যেষ্ঠ অভিনেত্রী দিলারা জামান। সেই সঙ্গে খন্দকার মোশতাকের চরিত্রে অভিনয় করবেন দেশের আরেক বহুমাত্রিক অভিনেতা ফজলুর রহমান বাবু।

অন্যদিকে একই সিনেমাতে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করবেন অভিনেতা-নির্মাতা তৌকীর আহমেদ।

এছাড়া বঙ্গবন্ধুর চরিত্রে দেখা যাবে ঢাকাই সিনেমার হিরো আরেফিন শুভ। বঙ্গমাতার চরিত্রে দেখা যাবে অভিনেত্রী জ্যোতিকা জ্যোতিকে।

তথ্য মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা গেছে, সিনেমার অধিকাংশ চরিত্রের জন্য বাংলাদেশ থেকে আরও শিল্পী চূড়ান্ত করা হচ্ছে। তবে কিছু চরিত্রে বলিউড ও কলকাতার শিল্পীরাও থাকবেন। যার সবটুকুই চূড়ান্ত হবে দ্রুততম সময়ের মধ্যে।

উল্লেখ্য, বাংলা ভাষায় নির্মিত হচ্ছে সিনেমাটি। তবে পর্দায় হিন্দি সাব-টাইটেল থাকবে।
বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ আর ৪০ ভাগ ভারতের।
বায়োপিকটি নির্মাণে পরিচালক শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্ব পেয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।
আরও জানা গেছে, এই বায়োপিকে উঠে আসবে বাংলাদেশের অভ্যুদয় থেকে পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নির্মম ট্র্যাজেডি। তারুণ্য থেকে বাংলাদেশের স্বাধীনতা এবং পরবর্তী সময়ের মুজিবের দেখা মিলবে ছবিতে।
চলতি বছরের ১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করবেন জাতির পিতা শেখ মুজিবুর রহমান। শুরু হবে মুজিববর্ষ। সেদিন থেকে শুরু হবে এই সিনেমার শুটিং। এই মুজিববর্ষেই অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই আন্তর্জাতিকভাবে মুক্তি দেওয়া হবে ছবিটি।