শুরু হয়েছে ‘বায়োগ্রাফি অব নজরুল’-এর শুটিং

Spread the love

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন বিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, নাট্যকার, সঙ্গীতজ্ঞ ও দার্শনিক যিনি বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকা রাখার পাশাপাশি প্রগতিশীল প্রণোদনার জন্য সর্বাধিক পরিচিত।

তিনি বাংলা সাহিত্য, সমাজ ও সংস্কৃতি ক্ষেত্রের অন্যতম শ্রেষ্ঠ ব্যক্তিত্ব হিসেবে উল্লেখযোগ্য। বাঙালি মনীষার এক তুঙ্গীয় নিদর্শন নজরুল।

আর তাকে নিয়েই তৈরি হচ্ছে তার জীবনভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র ‘বায়োগ্রাফি অব নজরুল’।

৫ অক্টোবর নজরুলের কিশোর স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশালে এই ডকুফিল্মের পরিচালক ফেরদৌস খান কেক কেটে ক্যামেরা চালিয়ে এর শুটিং কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেন।

ত্রিশালের নামাপাড়ায় অবস্থিত নজরুল কেন্দ্রে অনুষ্ঠিত এই মহরত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নজরুল ইনস্টিটিউটের সাবেক নির্বাহী পরিচালক ইকরাম উদ্দিন আহমেদ এবং কাজী নজরুল ইসলামের লজিং অভিভাবক বিচুতিয়া বেপারি পরিবারের সদস্যরা।

এখানে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক, নজরুল গবেষক, কাজীর সিমলার দারোগাবাড়ি, নামাপাড়ার বিচুতিয়া বেপারি পরিবারের সদস্যদের সঙ্গে কথোপকথন ধারণ করা হয়।

নির্মাতা ফেরদৌস খান দুই দশক ধরে গল্প-উপন্যাস লেখালেখির পাশাপাশি নজরুল ও অন্যান্য গুণী ব্যক্তির বায়োগ্রাফি নিয়ে কাজ করছেন।