প্রখ্যাত সুরকার সেলিম আশরাফ আর নেই

Spread the love

না ফেরার দেশে চলে গেলেন প্রখ্যাত সুরকার সেলিম আশরাফ। (ইন্নালিল্লাহি … রাজিউন)। রোববার দিনগত রাত ৩টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার স্ত্রী বিশিষ্ট কণ্ঠশিল্পী আলম আরা মিনু।

দেশাত্মবোধক গান ‘যে মাটির বুকে ঘুমিয়ে আছে লক্ষ মুক্তি সেনা’ সহ অনেক জনপ্রিয় গানের সুর দিয়েছিলেন সেলিম আশারাফ। এ ছাড়া বেশ কিছু গান শ্রোতামহলে দারুণভাবে সাড়া ফেলে।

জানা যায়, চার বছর ধরে অসুস্থ ছিলেন সেলিম আশরাফ। গত বছরের ফেব্রুয়ারিতে শ্বাসকষ্ট, রক্ত ও কিডনি সমস্যা বেড়ে যাওয়ায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। চিকিৎসা নিয়ে বেশ অর্থকষ্টে পড়েছিলেন। পরে প্রধানমন্ত্রী তার পাশে দাঁড়ান এবং ১০ লাখ টাকার একটি সঞ্চয়পত্র দেন।

তার চিকিৎসা সহায়তায় এগিয়ে আসেন সাবিনা ইয়াসমীন ও সৈয়দ আব্দুল হাদী। পাশে দাঁড়ান অসুস্থ এন্ড্রু কিশোরও; কিন্তু এবার আর তিনি অসুস্থতার সঙ্গে লড়াই করে পারলেন না। চলেই গেলেন না ফেরার দেশে।

এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে চেন্নাইয়ে শ্রীরাম মেডিকেল সেন্টারে ১৩ দিন চিকিৎসা শেষে দেশে ফেরেন এই সুরস্রষ্টা। তখন খানিক সুস্থতাবোধ করলেও কিছু দিন যেতে না যেতেই ফের অসুস্থ হয়ে পড়েন তিনি।

গুণী এই মানুষটির বাড়ি ঢাকা জেলার দোহার উপজেলায়। 

সেলিম আশরাফ ফেসবুকে সবশেষ স্ট্যাটাস দিয়েছেন গত ২২ জানুয়ারি। সেখানে তিনি সদ্যপ্রয়াত কিংবদন্তি সুরকার, সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী খোন্দকার নূরুল আলমকে নিয়ে শোক প্রকাশ করেন। তিনি লিখেছেন, ‘খোন্দকার নূরুল আলম শুধু সুরকারই ছিলেন না। তিনি ছিলেন বহুগুণে এবং জ্ঞানে পরিপূর্ণ একজন অসাধারণ ব্যক্তিত্ব, যার সান্নিধ্যে থেকে আমরা বিভিন্ন অজানা বিষয় সম্পর্কে অবহিত হয়েছি। আমাদের সংগীতাঙ্গনে এমন প্রতিভাবান শান্ত, সৌম্য, মৃদুভাষী, সদা হাসিমুখের আর একজন খোন্দকার নূরুল আলম আসবে কবে জানি না। তবে খোন্দকার ভাই চির জাগ্রত থাকবেন আমাদের অন্তরে।’