ঢাকায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ১০ জানুয়ারি থেকে শুরু

Spread the love

সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯ শুরু হবে ১০ জানুয়ারি থেকে ঢাকায়। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ ’ স্লোগানে রেইনবো চলচ্চিত্র সংসদ এই উৎসবের আয়োজন করছে। উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। রেইবো চলচ্চিত্র সংসদের পক্ষ থেকে আহমেদ মোস্তফা কামাল এই তথ্য জানান।

চলচ্চিত্র প্রদর্শনীতে বাংলাদেশসহ ৬০টি দেশের নাগরিকবৃন্দ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক, বিভিন্ন দূতাবাসের কূটনৈতিক, রেইবোর সদস্যবৃন্দ ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিবর্গ অংশ নেবেন।

সংগঠন রেইবো থেকে আরও জানানো হয়, এবারের উৎসবের জন্য দুই শতাধিক চলচ্চিত্র নির্বাচিত হয়েছে। চলচ্চিত্রগুলো উৎসবের এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্টোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইনডিপেন্ডেট ফিল্ম এবং উইমেন ফিল্ম সেশনে প্রদর্শিত হবে।

উৎসবের উল্লেখযোগ্য ইভেন্টের মধ্যে রয়েছে ‘পঞ্চম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স ’। ১১ ও ১২ জানুয়ারি এই কনফারেন্স অনুষ্ঠিত হবে রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তনে। এতে আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতারা অংশ নেবেন।

আহমেদ মোস্তফা কামাল আরও জানান, ২০১৯ সালের উৎসবে অতীতের যে কোন উৎসেবর চেয়ে অধিক সংখ্যক মানসম্পন্ন চলচ্চিত্র প্রদর্শিত হবে। নির্বাচিত চলচ্চিত্রগুলো বিভিন্ন ক্যাটগরিতে প্রদর্শিত হবে। দেশ বিদেশের চলচ্চিত্রকার, সমালোচক ও বিশিষ্ট ব্যক্তিবর্গ এতে অংশ নেবেন। ফলে বাংলাদেশের এই উৎসব দেশের চলচ্চিত্রের জন্য আরও শুভ বার্তা বয়ে আনবে বলে তারা মনে করছেন।