চ্যানেল আই ২০ বছরে পদার্পন

Spread the love

চ্যানেল আই পালন করতে যাচ্ছে তাদের বিশ বছরে পদার্পন উৎসব। পহেলা অক্টোবর সোমবার উনিশ পেরিয়ে বিশে পা দেবে দেশের জনপ্রিয় এই স্যাটেলাইট চ্যানেল।

এদেশে টেলিভিশনের ইতিহাস যখন পয়ত্রিশ বছরের, তখন ১৯৯৯ সালের ১ অক্টোবর পথচলা শুরু হয় চ্যানেল আই-এর। সেদিন বুকভরা স্বপ্ন আর দেশ ও জনগণের কল্যাণে শতভাগ দায়বদ্ধতার এক নতুন প্রত্যয় ছিল চ্যানেল আই-এর পরিচালনা পর্ষদের।

একটি আধুনিক টেলিভিশন, যা মানুষের তথ্যের তৃষ্ণা মেটাবে, মানুষের মূল্যবোধ জাগ্রত করবে, তার বন্ধ চোখ খুলে দেবে, তার জীবনের প্রয়োজনের সঙ্গে মিশে যাবে, এই ছিল স্বপ্ন। তা পূরণ করা গেছে দিনে দিনে। পথচলার শুরু থেকে চ্যানেল আই দেশের শিল্প সংস্কৃতির সব গুণী মানুষদেরকে যুক্ত করেছে তার পথচলার বিশাল কাফেলায়। দিনে দিনে দেশের গন্ডি পেরিয়ে বিদেশের মাটিতে ছড়িয়ে পড়েছে বিশাল বিশাল ইভেন্ট নিয়ে। পৃথিবীর ছয়টি মহাদেশের বাংলা ভাষাভাষীরা সব দিনে দিনে যুক্ত হয়েছেন চ্যানেল আই-এর লাল সবুজ রঙে। যুক্ত হয়েছেন হৃদয়ে বাংলাদেশ চেতনায়।

সন্ধ্যা ৭টায় চ্যানেল আই ভবন চত্বরে নির্মিত বিশাল মঞ্চে অনুষ্ঠিত হবে বর্ষপূর্তি উদ্যাপন ও নতুন বছরে পদার্পণ উপলক্ষে কেক কাটা পর্ব। এ পর্বে যোগ দিবেন দেশের শীর্ষ রাজনীতিক ব্যক্তিত্ব ও বিভিন্ন অঙ্গণের বিশিষ্টজনেরা। এরপর আতশবাজির রঙিন আলোয় শেষ হবে জন্মদিন উৎসব। রাত ৭.৫০ মিনিটে প্রচার হবে শাইখ সিরাজের পরিকল্পনা ও নির্মাণে চ্যানেল আই সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীদের অংশগ্রহণে বিশেষ অনুষ্ঠান ‘সেই গান এই সময়’।

জন্মদিনের অনুষ্ঠানমালায় যা থাকছে-

২০তম বর্ষে পা দেয়া উপলক্ষে বিশেষ আয়োজন থাকছে চ্যানেল আইয়ের পর্দায়। ১ অক্টোবর রাত ১২.০১ মিনিটে সরাসরি সম্প্রচার করা হবে ১৯ বছর পূর্তি এবং ২০ বছরে পদার্পণ উপলক্ষে প্রথম প্রহরের কেক কাটা অনুুষ্ঠান। এর পরপরই প্রচার হবে সংবাদপত্রে বাংলাদেশ এবং রাত ১টায় ও সকাল ৯.৪৫ মিনিটে প্রচার হবে তৃতীয় মাত্রা’র বিশেষ পর্ব।

জন্মদিন উপলক্ষে সকাল ৭.৩০ মিনিটে প্রচার হবে গানে গানে সকাল শুরু সরাসরি’র বিশেষ পর্ব। বিভিন্ন সময়ে প্রচার হবে দেশ বিদেশের দর্শকদের শুভেচ্ছা বার্তা নিয়ে অনুষ্ঠান ‘আমার চ্যানেল আই’। সকাল ১১.০৫ মিনিট থেকে বিকেল ৫টা পর্যন্ত চ্যানেল আই ভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ‘কোটি প্রাণে মিশে আমরা এখন ২০-এ’ চ্যানেল আই-এর ২০ বছরে পদার্পণ উপলক্ষে বর্ষপূর্তি ও বর্ষবরণ উৎসবের সরাসরি আয়োজন। প্রযোজনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু। এছাড়া উন্মুক্ত মঞ্চে দিনব্যাপি পরিবেশিত হবে প্রবীন ও নবীন খ্যাতিমানশিল্পীদের পাশাপাশি চ্যানেল আই এর বিভিন্ন রিয়েলিটি শো’র সেরাদের পরিবেশনায় গান ও নৃত্যানুষ্ঠান। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে দেখানো হবে সারাদেশ ও বিশ্বব্যাপি অনুষ্ঠিত জন্মদিনের বিভিন্ন কর্মসূচি। সন্ধ্যা ৬টায় প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘ইমপ্রেস-এর চলচ্চিত্র ১৫ বছরে ১০০ পেরিয়ে’। উপস্থাপনা করেছেন অরুণ চৌধুরী এবং পরিচালনায় সেহাঙ্গল বিপ্লব।