আরেকটি দুঃসংবাদ সাকিবের জন্য

Spread the love

বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান আঙুলের চোট নিয়েই এশিয়া কাপ খেলতে গিয়ে মহাবিপদে পড়েছেন। তার হাতের অবস্থা গুরুতর। হাসপাতালে আসতে আরেকটু দেরি হলেই তার হাতটাই হয়তো থাকত না! তাকে ছাড়া ভারতের বিপক্ষে ফাইনালে বীরোচিত লড়াই করে হেরেছে বাংলাদেশ। ক্রিকেটে ফিরতে আরও তিন মাসের বেশি লাগতে পারে সাকিবের। এর মধ্যেই তার জন্য এল দুঃসংবাদ।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের বিশ্বসেরা অল-রাউন্ডার এখন আর সাকিব নন। এমন একজনের কাছে তিনি অবস্থান হারিয়েছেন, যিনি ক্রিকেটে নবীন দেশ আফগানিস্তানের বোলার! হ্যাঁ, মূলতঃ স্পিনার হিসেবে সারাবিশ্বে খ্যাতি পাওয়া রশিদ খানের কাছেই শীর্ষস্থান হারিয়েছেন বাংলাদেশের ক্রিকেটের পোস্টার বয়।

এই ইনিংসেই আজ আইসিসি প্রকাশিত অলরাউন্ডারদের নতুন র‍্যাংকিংয়ে রশিদের ৬ ধাপ উন্নতি ঘটেছে। তার রেটিং পয়েন্ট এখন ৩৫৩। ৩৪১ রেটিং পয়েন্ট নিয়ে এক ধাপ নিচে নেমেছেন সাকিব। ওয়ানডে এবং টি-টোয়ন্টিতে শীর্ষস্থান হারালেও টেস্ট সাকিব এখনও এক নম্বর। ইনজুরি না থাকলে শীর্ষস্থান দখল করতে বেগ পেতে হতো না সাকিবকে। কিন্তু ইনজুরির জন্যই তাকে মিস করতে হবে বেশ কয়েকটি সিরিজ।

সদ্য সমাপ্ত এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে সুপার ফোর পর্বের শেষ ম্যাচটা খেলতে পারেননি সাকিব। তার আগে ৪ ম্যাচে বল হাতে নিয়েছেন ৭ উইকেট। কিন্তু ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি। অন্যদিকে রশিদ খান বল হাতে সর্বোচ্চ ১০ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাটিংয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। সুপার ফোরে বাংলাদেশের বিপক্ষে খেলেছেন অপরাজিত ৫৭ রানের ইনিংস।