আমলকীর তৈরি হেয়ার গ্রোথ প্যাক

Spread the love

চুল একটি নারীর ব্যক্তিত্ব প্রকাশ করে। সবার আশা থাকে চুল দ্রুত ও স্বাস্থ্যকর ভাবে বেড়ে উঠুক। এটা তখনই সম্ভব যখন আপনি চুলের যত্নে স্বাস্থ্যকর উপকরণ ব্যবহার করবেন। আর চুলের দ্রুত বেড়ে উঠা, চুল মজবুত হওয়া, চুলের সৌন্দর্য ফিরিয়ে আনা এমন অনেক ধরনের উপকার করে থাকে যে স্বাস্থ্যকর উপাদানটি, তার নাম আমলকী।

এটি নিয়মিত ব্যবহারে আপনার চুল দ্রুত বৃদ্ধি পাওয়ার পাশাপাশি চুল হবে ঘন, কালো এবং চুল পড়ার হারও অনেকাংশে কমে যাবে।

আমলকীতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্টস, গ্যালিক এসিড ইত্যাদি যা আমাদের দেহের উপকারের পাশাপাশি ত্বক ও চুলের যত্নে অসামান্য অবদান রাখতে সক্ষম।

তাহলে চলুন প্যাকগুলো দেখে নেয়া যাক-

-চুলের বৃদ্ধিতে আমলকীর তেল

২ টেবিল চামচ আমলকীর গুঁড়া
২ টেবিল চামচ অলিভ/নারকেল তেল

প্রসেসিং টাইম: ৪৫ মিনিট

যেভাবে ব্যবহার করবেন-

প্রথমে একটি প্যানে নারকেল তেল বা অলিভ অয়েল-এর সাথে আমলকীর গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। এবার চুলায় তেলটা বাদামি হয়ে যাওয়া পর্যন্ত হিট করুন। তারপর চুলা থেকে নামিয়ে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন ১৫-২০ মিনিট। তারপর তেলটা হালকা গরম থাকা অবস্থায় চুলের গোড়ায় লাগাতে থাকুন প্রায় ১৫ মিনিট যাবত। তারপর পুরো চুলে লাগিয়ে ১ বা ১:৩০ ঘন্টা রেখে সালফেট-বিহীন কোন মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। প্যাকটি সপ্তাহে ৩ বার ব্যবহার করুন।

এটি যেভাবে কাজ করে-

নারকেল তেল চুলের ভেতর থেকে পুষ্টি যোগায়। চুলকে মসৃণ করে তোলে। অপরদিকে অলিভ অয়েল চুলের ময়েশ্চারাইজিং-এর কাজ করে।ন আমলকীর গুণাগুণের সাথে যোগ হয়ে চুলকে উজ্জ্বল ও মজবুত করে তোলে এবং চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে।

-চুলের বৃদ্ধির জন্য আমলকী ও শিকাকাই

২ টেবিল চামচ আমলকী গুঁড়া
২ টেবিল চামচ শিককাই গুঁড়া
৪ টেবিল চামচ পানি

প্রসেসিং টাইম: ৪০ মিনিট

যেভাবে ব্যবহার করবেন-

একটি বাটিতে আমলকী, শিকাকাই-এর গুঁড়া এবং পানি ভালোভাবে মিশিয়ে নিন এবং একটি মসৃণ পেস্ট বানিয়ে নিন। চুলের দৈর্ঘ্য অনুযায়ী পরিমাণ কম বা বেশি করতে পারেন। এবার এই মিশ্রণটি এমনভাবে ব্যবহার করুন যেন সম্পূর্ণ চুলে ভালোমত পেস্ট লেগে যায়। এবার মাস্কটি ৪০ মিনিটের জন্য চুলে রেখে দিন। তারপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে নিন। প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।

এটি যেভাবে কাজ করে-

যদি আপনার চুল পড়ে যাওয়ার সমস্যা হয় তবে এই প্যাকটি আপনাকে সাহায্য করবে। শিকাকাই চুল ভেতর থেকে পরিষ্কার করে চুলের গোড়া মজবুত করে তোলে। এটি চুলকে সফট এবং সিল্কি করে তোলে খুব অল্প সময়ে এবং আমলকীর সাথে যুক্ত হয়ে এটি চুলকে পরিপূর্ণ পুষ্টি প্রদান করে।

-চুলের বৃদ্ধির জন্য আমলকী পাউডার এবং ডিম

২ টা ডিম
১/২ কাপ আমলকী পাউডার

প্রসেসিং টাইম: ১ ঘন্টা

যেভাবে ব্যবহার করবেন-

একটি বাটিতে ২ টি ডিম নিয়ে ভালো করে ফেটে নিন। এবার এর সাথে যোগ করুন আমলকীর গুঁড়া। যতক্ষণ পর্যন্ত একটি মসৃণ পেস্ট না তৈরি হয় ততক্ষণ পর্যন্ত ফেটতে থাকুন। পেস্ট তৈরি হয়ে গেলে এটি সম্পূর্ণ চুলে লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে একবার ব্যবহার করবেন।

এটি যেভাবে কাজ করে-

ডিমে আছে প্রচুর প্রোটিন যা চুলের গোড়া মজবুত করে চুলকে শক্তিশালী করে তোলে। এটি আমলকীর সাথে যুক্ত হয়ে চুলের দ্রুত বৃদ্ধিতে সহায়তা করে।

-চুলের বৃদ্ধির জন্য মেহেদি ও আমলকী

১ টেবিল চামচ আমলকী গুঁড়া
৩ টেবিল চামচ মেহেদী গুঁড়া
৪ টেবিল চামচ হালকা গরম পানি

প্রসেসিং টাইম: ১-২ ঘন্টা

যেভাবে ব্যবহার করবেন-

একটি বাটিতে সবগুলো উপাদান নিয়ে একটি মসৃণ, সামঞ্জস্যপূর্ণ মিশ্রণ তৈরি করুন । একটি প্লাস্টিক বা কাচের বাটিতে মিশ্রণটি তৈরি করবেন মেটালের তৈরি কোন কিছু যেন ব্যবহার না হয় সেদিকে খেয়াল রাখবেন। মিশ্রণটি সারারাত রেখে দিন। পরেরদিন সকালে প্যাক টি মাথার স্ক্যাল্প-এ ও পুরো চুলে লাগিয়ে রাখুন ১-২ ঘণ্টার জন্য। তারপর ঠাণ্ডা পানি ও মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। প্যাকটি মাসে একবার ব্যবহার করতে পারবেন।