অস্কার পুরস্কার ২০২০ : এক নজরে বিজয়ীরা

Spread the love

মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস-এ চলতি বছরের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়েছে। এ পুরস্কারটি অস্কার পুরস্কার হিসেবে বিশ্বজুড়ে স্বীকৃত। লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে ৯ ফেব্রুয়ারি রাত আটটায় (বাংলাদেশ সময় ১০ ফেব্রুয়ারি সকাল ৭টা) শুরু হয় অস্কারের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। প্রতি বছরের মতো এবারও সেরা সিনেমা, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিয়েছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

চলুন এক নজরে দেখে নেয়া যাক বিজয়ীদের নাম-

সেরা সহ-অভিনেতা ব্র্যাড পিট
৯২তম অস্কারে সেরা সহ-অভিনেতা ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছেন ব্র্যাড পিট। ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দিয়েছেন গতবারের সেরা অভিনেত্রী রেজিনা কিং। এই বিভাগে মনোনয়ন পেয়েছিলেন, টম হ্যাঙ্কস (আ বিউটিফুল ডে ইন নেইবরহুড), অ্যান্থোনি হপকিংস (দ্য টু পোপস), আল পাচিনো (দ্য আইরিশম্যান) ও জো পেসি (দ্য আইরিশম্যান)।

সেরা এনিমেটেড ফিচার ফিল্ম ‘টয় স্টোরি ফোর’
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা অ্যানিমেটেড ছবি বিভাগে পুরস্কার পেল ‘টয় স্টোরি ফোর’। শেরিফ উডি ও বাজ লাইটইয়ারের মতো বিখ্যাত কিছু চরিত্র নিয়ে এটি পরিচালনা করেছেন জশ কুলি। অ্যানিমেটেড ছবির দৌড়ে এবার ছিল রুদ্ধশ্বাস উত্তেজনা। ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন: দ্য হিডেন ওয়ার্ল্ড’, ‘আই লস্ট মাই বডি’, ‘ক্লাউস’, ‘মিসিং লিংক’ ছবিগুলোর মধ্যে যেকোনোটি সেরা হতে পারতো।

সেরা স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড ফিল্ম ‘হেয়ার লাভ’
স্বল্পদৈর্ঘ্য এনিমেটেড ছবির পুরস্কার পেয়েছে ‘হেয়ার লাভ’। এবারের আসরে একই বিভাগে আরও মনোনয়ন পেয়েছে ‘চেরা (ডটার)’, ‘কিটবুল’, ‘মেমোরেবল’, ‘সিস্টার’। ‘হেয়ার লাভ’ টিম তাদের এ পুরস্কার কয়েকদিন আগে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত কিংবদন্তি বাস্কেটবল খেলোয়ার কোবে ব্রায়ান্টকে উৎসর্গ করেছেন।

সেরা মৌলিক চিত্রনাট্য ‘প্যারাসাইট’

সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে ছিল দাপুটে সব সিনেমার নাম। তবে শেষ পর্যন্ত পুরস্কার ছিনিয়ে নিল কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’। এ বিভাগে বং জন হু’র আলোচিত প্যারাসাইট ছবিটিকে প্রতিযোগিতা করতে হয়েছে কোয়ান্টিন টারান্টিনোর বহুল আলোচিত ছবি ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’র সাথে। পুরস্কারটি হাতে নিয়ে নির্মাতা বললেন, ‘এই প্রাপ্তি আমার জন্য সম্মানের। ধন্যবাদ অস্কার’। সেরা ছবি ও সেরা নির্মাতা বিভাগসহ মোট ছয়টি বিভাগে মনোনীত হয়েছে ‘প্যারাসাইট।’

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য ‘জোজো র‌্যাবিট’
সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে পুরস্কার জিতেছে ‘জোজো র‌্যাবিট’। এটি লিখেছেন পরিচালক তাইকা ওয়াইটিটি নিজেই। একই বিভাগে মনোনয়ন পেয়েছিল ‘জোকার’ (টড ফিলিপস ও স্কট সিলভার), ‘লিটল উইমেন’ (গ্রেটা গারউইগ), ‘দ্য টু পোপস’ (অ্যান্থনি ম্যাককার্টেন) ও ‘দি আইরিশম্যান’ (স্টিভেন জেইলিন)।

সেরা লাইভ অ্যাকশন শর্ট ‘দ্য নেবার্স উইন্ডো’
ব্রাদারহুড, নেফতা ফুটবল ক্লাব, সারিয়া, অ্যা সিস্টারকে পেছেনে ফেলে লাইভ অ্যাকশন শর্ট বিভাগে পুরস্কার জিতে নিয়েছে ‘দ্য নেবার্স উইন্ডো।’ পুরস্কারটি হাতে নিয়ে ‘দ্য নেবার্স উইন্ডো’ পরিচালক মার্শাল কারি বলেন, ভালোভাবে বলা একটা গল্প আসলে খুবই শক্তিশালী একটা বিষয়।

সেরা প্রোডাকশন ডিজাইন ‘ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড’

সেরা প্রোডাকশন ডিজাইনের দৌড়ে ছিল আরও যে চারটি নাম- ১৯১৭, প্যারাসাইট, দ্য আইরিশম্যান, জো জো র‍্যাবিট। তবে সবগুলোকে পেছনে ফেলে ৯২তম অস্কারে সেরা প্রোডাকশন ডিজাইন বিভাগে পুরস্কার গেল বারবারা লিং ও ন্যান্সি হেইঘের হাতে।

সেরা কস্টিউম ডিজাইন লিটন উমেন (জ্যাকুলিন ডুরান)
সেরা কস্টিউম ডিজাইন দিয়ে অস্কার উঠল ‘লিটন উমেন’-এর ঝুলিতে। পুরস্কার হাতে নিয়ে জ্যাকুলিন ডুরান পরিচালক গ্রেটা গারউইগকে ধন্যবাদ জানিয়ে বলেন, তিনি আমাদের সবার জন্য অনুপ্রেরণা। এ বিভাগে পুরস্কারের দৌড়ে আরও ছিল- জোকার, জোজো র্যাবিট, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড এবং দ্য আইরিশম্যান।

সেরা প্রামাণ্যচিত্র ওবামা-মিশেলের ‘আমেরিকান ফ্যাক্টরি’
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা প্রামাণ্যচিত্রের পুরস্কার জিতেছে ‘আমেরিকান ফ্যাক্টরি’। এটি যৌথভাবে পরিচালনা করেছেন স্টিভেন বগনার ও জুলিয়া রাইকার্ট। তাদের হাতে পুরস্কারটি তুলে দেন ‘হাল্ক’ তারকা মার্ক রাফেলো। যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের ডেটনের কাছে মোরেইন শহরের একটি চীনা প্রতিষ্ঠানকে ঘিরে সাজানো হয়েছে প্রামাণ্যচিত্রটি। বন্ধ হয়ে যাওয়া জেনারেল মোটরসকে সচল করে ফুইয়াওর কারখানা। ‘আমেরিকান ফ্যাক্টরি’ সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছে দ্য কেভ, দ্য এজ অব ডেমোক্রেসি, ফর সামা, হানিল্যান্ড।

সেরা প্রামাণ্যচিত্র শর্ট- ‘লার্নিং টু স্কেটবোর্ড ইন আ ওয়ারজোন’
কাবুলের তরুণীদের লিখতে চাওয়া, পড়তে চাওয়া ও স্কেটিং শিখতে যাওয়া কথা বলা হয়েছে এ প্রামাণ্যচিত্রে। এ বিভাগে প্রতিযোগিতায় ছিল সেন্ট লুইস সুপারম্যান, ইন দ্য অ্যাবসেন্স, লাইফ ওভারটেকস মি এবং ওয়াক রান চা-চা।

সেরা সহ-অভিনেত্রী লরা ডার্ন
অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা সহ-অভিনেত্রী হলেন লরা ডার্ন। ‘ম্যারেজ স্টোরি’ ছবিতে বিয়েবিচ্ছেদ বিষয়ক আইনজীবীর ভূমিকায় অভিনয় করেছেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দেন গতবারের সেরা সহ-অভিনেতা মাহেরশালা আলি। এ বিভাগে মনোনীত ছিলেন ক্যাথি বেটস (রিচার্ড জুয়েল), স্কারলেট জোহানসন (জোজো র্যাবিট), ফ্লোরেন্স পিউ (লিটল উইমেন) ও মার্গট রবির (বম্বশেল)। এর আগে আরও দু’বার অস্কারে মনোনয়ন পেয়েছিলেন লরা ডার্ন। তবে এবারই প্রথম অস্কার জয়ের হাসি ফুটলো তার মুখে।

সেরা সাউন্ড এডিটিং ‘ফোর্ড ভার্সেস ফেরারি’
৯২তম অস্কারে সেরা সাউন্ড এডিটিংয়ের জন্য মনোনয়ন পেয়েছিল- ১৯১৭, ফোর্ড ভার্সেস ফেরারি, জোকার, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড, স্টার ওয়ার্স: দ্য রাইজ অব স্কাইওয়াকার। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শে পর্যন্ত এ বিভাগে অস্কার গেল ‘ফোর্ড ভার্সেস ফেরারি’র জন্য ডোনাল্ড সিলভেস্টারের হাতে।

বেস্ট সাউন্ড মিক্সিং ‘১৯১৭’ (মার্ক টেলর ও স্টুয়ার্ট উইলসন)
এবারের অস্কার আসরে বেস্ট সাউন্ড মিক্সিংয়ের পুরস্কার তুলে নিয়েছেন মার্ক টেলর ও স্টুয়ার্ট উইলসন। ‘১৯১৭’ চলচ্চিত্রের জন্য এ পুরস্কার পেয়েছেন তারা। এ বিভাগে ‘১৯১৭’এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছে- ফোর্ড ভার্সেস ফেরারি, জোকার, ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড এবং অ্যাড অ্যাস্ট্রা।

সেরা সিনেমাটোগ্রাফি ‘১৯১৭’
অস্কারের ৯২তম আসরে সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কার গেছে রজার ডিকিনসের হাতে ‘১৯১৭’ চলচ্চিত্রের জন্য। এ বিভাগে আরও মনোনয়ন পেয়েছিল জোকার (লরেন্স শের), দ্য লাইটহাউজ (জারিন ব্লাশকে), দ্য আইরিশম্যান (রদ্রিগো প্রিয়েতো), ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড (রবার্ট রিচার্ডসন)।


সেরা ফিল্ম এডিটিং ‘ফোর্ড ভার্সেস ফেরারি’

সেরা ফিল্ম এডিটিংয়ের দৌড়ে শেষ পর্যন্ত টিকে ছিল যে পাঁচটি নাম সেগুলো হলো- প্যারাসাইট, ফোর্ড ভার্সেস ফেরারি, জোজো র্যাবিট, দ্য আইরিশম্যান, জোকার। আর পুরস্কার গেছে ফোর্ড ভার্সেস ফেরারির জন্য যৌথভাবে মাইকেল ম্যাককাস্কার ও এন্ড্রু বাকল্যান্ডের হাতে।

সেরা ভিজ্যুয়াল এফেক্টস ‘১৯১৭’
চলতি আসরে তৃতীয় পুরস্কার ‘১৯১৭’ টিমে। এ বিভাগে মনোনয়ন পেয়েছিল- অ্যাভেঞ্জার্স: এন্ডগেম, দ্য আইরিশম্যান, দ্য লায়ন কিং, স্টার ওয়ার্স: দ্য রাইজ অব স্কাইওয়াকার।

সেরা মেকআপ এবং হেয়ারস্টাইলিং ‘বোম্বশেল’
বোম্বশেল চলচ্চিত্রের জন্য এ বিভাগে বিজয়ী হয়েছেন কাজু হিরো, অ্যানে মরগ্যান ও ভিভিয়ান বেকার। ২০১৬ সালে ফক্স নিউজে যৌন হয়রানির কাহিনীর ওপর নির্মিত এ চলচ্চিত্রে অভিনেতা চার্লাইজ থেরন ও নিকোল কিডম্যানের মেকআপ ও হেয়ারস্টাইল ছিল খুবই গুরুত্বপূর্ণ; যাতে তাদের বাস্তব জীবনের সংবাদ উপস্থাপকের মতোই মনে হয়। এ বিভাগে আরও মনোনয়ন পেয়েছিল- জোকার, জুডি, ১৯১৭ এবং ম্যালেফিসেন্ট: মিস্ট্রেস অব ইভিল।

সেরা আন্তর্জাতিক ফিচার ‘প্যারাসাইট’
চলতি আসরে আগেই সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার জিতে নিয়েছে ‘প্যারাসাইট।’ এবার সেরা আন্তর্জাতিক ফিচারও। দক্ষিণ কোরিয়ার কোনো সিনেমা এই প্রথম এ বিভাগে মনোনয়ন পেল। প্রথমবার মনোনয়ন পেয়েই পুরস্কার জিতে নিল ‘প্যারাসাইট।’ এ বিভাগটি আগে বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম নামে পরিচিত ছিল। এবারই বিভাগটির নাম পরিবর্তন করা হয়েছে।

সেরা অরিজিনাল স্কোর ‘জোকার’
সেরা অরিজিনাল স্কোরের মনোনয়নে ছিল জোকার (হিলদুর গোনাডত্যুর), লিটন উমেন (আলেক্সান্ডার ডেসপ্লা), ১৯১৭ (থমাস নিউম্যান), ম্যারিজ স্টোরি (র্যান্ডি নিউম্যান) ও স্টার ওয়ার্স: দ্য রাইজ অব স্কাইওয়াকার (জন উইলিয়ামস)। পুরস্কার গেছে হিলদুর গোনাডত্যুরের হাতে।

মৌলিক গানে সেরা এলটন জন

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে মৌলিক গান বিভাগে সেরা হলো ‘রকেটম্যান’ ছবির “আই’ম গনা লাভ মি এগেইন”। এর সুবাদে ব্রিটিশ তারকা এলটন জনের হাতে উঠেছে অস্কার। এ বিভাগে আরও মনোনয়ন পেয়েছিল- ইনটু দ্য আননোন (ফ্রোজেন ২), আই অ্যাম স্টান্ডিং উইথ ইউ (ব্রেকথ্রু), স্ট্যান্ড আপ (হ্যারিয়েট), আই কান্ট লেট ইউ থ্রো ইউওরসেলফ অ্যাওয়ে (টয় স্টোরি ৪)।

সেরা পরিচালক বং জুন হো (প্যারাসাইট)
৯২তম অস্কারে সেরা পরিচালকের পুরস্কার জিতে নিয়েছেন বং জুন হো। ‘প্যারাসাইট’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এ বছর প্রতিযোগিতায় নাম ছিল প্রভাবশালী সব নির্মাতাদের। তাই কে জিতবেন এই পুরস্কার তা আগে থেকে অনুমান করা যাচ্ছিল না। এবার মনোনয়ন পেয়েছিলেন- মার্টিন স্করসিস (দ্য আইরিশম্যান), টোড ফিলিপস (জোকার), স্যাম মেন্ডিস (১৯১৭) এবং কোয়েন্টিন টারান্টিনো (ওয়ানস আপন আ টাইম ইন হলিউড)।

সেরা অভিনেতা জ্যাকুইন ফনিক্স (জোকার)
এবার অস্কারের ৯২তম আসরে সেরা অভিনেতা পুরস্কার জিতেছেন জোকারের জ্যাকুইন ফনিক্স। অ্যান্টনিও বেনদেরাস, লিওনার্দো ডিক্যাপ্রিওর মতো অভিনেতাকে পেছনে ফেলে এ পুরস্কার জিতে নেন তিনি। এবার সেরা অভিনেতার পুরস্কারটির জন্য মনোনীত ছিলেন অ্যান্টনিও বেনদেরাস (পেইন অ্যান্ড গ্লোরি), লিওনার্দো ডিক্যাপ্রিও (ওয়ান্স আপন অ্যা টাইম…ইন হলিউড), অ্যাডাম ড্রাইভার (ম্যারিজ স্টোরি), জোনাথন প্রাইস (দ্য টু পপস)। সেরা অভিনেতার হাতে পুরস্কার তুলে দেন ব্রিটিশ স্টার অলিভিয়া কোলম্যান। পুরস্কার হাতে নিয়ে সবাইকে অবাক করে জীবজন্তুর অধিকার নিয়ে কথা বলেছেন এই অভিনেতা। তিনি বলেন, আমি মনে করি, প্রাকৃতিক পরিবেশ থেকে আমরা অনেক বিচ্ছিন্ন হয়ে পড়েছি। দুধ, কফি বানানোর জন্য আমরা প্রাণীগুলোকে কতভাবেই না অপহরণ করছি।

সেরা অভিনেত্রী রেনে জেলওয়েগার (জুডি গারল্যান্ড)

রুপার্ট গোল্ড পরিচালিত জুডি গারল্যান্ড সিনেমায় আমেরিকান প্রয়াত অভিনেত্রী, গায়িকা জুডি গারল্যান্ডের চরিত্রে অভিনয়ের জন্য অস্কারের এবারের আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন রেনে জেলওয়েগার। এ বিভাগে মনোনীত ছিলেন সিনথিয়া এরিভো (হ্যারিয়েট), স্কারলেট জোহানসন (ম্যারিজ স্টোরি), সাওরসে রোনান (লিটল ওম্যান), চার্লিজ থেরন (বম্বশেল)।

সেরা ছবি ‘প্যারাসাইট’
সেরা সিনেমার ক্যাটাগরিতে বরাবরের মতোই এবছরও ছিল হাড্ডাহাড্ডি লড়াই। ৯২তম অস্কারে সেরা ছবির পুরস্কার জিতে নিয়েছে ‘প্যারাসাইট’। এটি হলিউডের সবচেয়ে মর্যাদার পুরস্কার। প্রতিযোগিতায় ফোর্ড ভার্সেস ফেরারি, দ্য আইরিশম্যান, জোজো র্যাবিট, জোকার, লিটিল ওমেন, ম্যারেজ স্টোরি, ওয়ানস আপন আ টাইম ইন হলিউড ও ১৯১৭কে পেছনে ফেলে সেরা চলচ্চিত্রের পুরস্কার জেতে ছবিটি।